জয়ার ‘স্বামী’ নিউইয়র্কের হারুন!

জয়ার ‘স্বামী’ নিউইয়র্কের হারুন!

দুই বাংলায় সমান তালে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কলকাতায় নতুন চলচ্চিত্রে যুক্ত হলেন তিনি। আর সেখানে তার স্বামীর ভূমিকায় অভিনয় করবেন নিউইয়র্কের নাট্যাভিনেতা গোলাম সারোয়ার হারুন।

 

মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পুতুল নাচের ইতিকথা’ সিনেমায় স্বামী-স্ত্রীর ভূমিকায় তাদের দেখা যাবে জয়া ও হারুনকে। সিনেমাটি নির্মাণ করছেন পশ্চিমবঙ্গের খ্যাতনামা পরিচালক সুমন মুখোপাধ্যায়। এতে আরও থাকছেন আবীর ও পরমব্রত চট্টোপাধ্যায়।

পুতুল নাচের ইতিকথার প্রধান নারী চরিত্র কুসুমের ভূমিকায় দেখা যাবে বাংলাদেশের জয়া আহসানকে। আর কুসুমের স্বামী পরাণের চরিত্রে অভিনয় করছেন নিউইয়র্কের থিয়েটারকর্মী অভিনেতা গোলাম সারোয়ার হারুন।

‘পুতুল নাচের ইতিকথা’ সিনেমার মধ্য দিয়ে সুমন মুখোপাধ্যায় পাঁচ বছর পর বাংলা সিনেমা নির্মাণে ফিরছেন। ইতোমধ্যে সিনেমাটি নিয়ে ঢাকা, কলকাতা ও নিউইয়র্কে সরব আলোচনা চলছে।

সুমন সংবাদমাধ্যমকে বলেন, এ সিনেমার জন্য দুটো জিনিস খুব জরুরি ছিল। দক্ষ অভিনেতা এবং বড় বাজেট। ভালো অভিনেতা নির্বাচনের পাশাপাশি সিনেমার বিপণনের দিকটাও মাথায় রাখতে হয়। হারুন, আবীর, জয়া, পরম সেই ব্যাল্যান্সটা করতে পারবে বলে বিশ্বাস। তিনি আরও বলেন, এ সিনেমার শুটিং শিডিউল ২৫ দিনের, যেটা বাংলা সিনেমায় এখন দেখা যায় না।


সিনেমাটির মাধ্যমে স্বাধীনতার পূর্ববর্তী সময়কে ফ্রেমবন্দি করবেন পরিচালক। তিরিশের দশকের শেষের দিক থেকে চল্লিশের দশকের শুরু পর্যন্ত। উপন্যাসের শশীর চরিত্রে রয়েছেন আবীর। জয়াকে দেখা যাবে কুসুমের ভূমিকায়। কুসুমের স্বামী হয়েছেন হারুন আর কুমুদের চরিত্রটি করছেন পরমব্রত।

মূল উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র এক ডাক্তারের। উপন্যাসের বিভিন্ন চরিত্রের মধ্যে বয়ে চলা জটিল সামাজিক সম্পর্কের প্রেক্ষাপটে এগোয় গল্প। রয়েছে প্রেম, বিরহ, বিদ্বেষ আর পারস্পরিক সহমর্মিতা।

গোলাম সারোয়ার হারুন জানান, সিনেমাতে কাজ করার জন্য তিনি চার-পাঁচদিন আগে কলকাতায় পৌঁছেছেন। শনিবার থেকে শুটিং শুরু হবে। এ জন্য হারুনের ঝাঁকরা চুল ছেঁটে ফেলতে হয়েছে।

চাষী নজরুল ইসলাম ও ওয়াকিল আহমেদের বেশ কয়েকটি সিনেমায় কাজ করেছেন গোলাম সারোয়ার হারুন। নিজেও চিত্রনাট্য লিখেছেন। নিউইয়র্কে চিত্রায়িত এনায়েত করিম বাবুলের নিঃসঙ্গ নির্বাসনের চিত্রনাট্য লিখেছেন, অভিনয় করেছেন প্রধান চরিত্রে। হলিউডের সিনেমা মীরা নায়ারের দ্য রিলাক্টেন্ট ফান্ডামেন্টালিস্ট সিনেমাতেও কাজ করেছেন তিনি।

জানা গেছে,সিনেমার শুটিং শেষ করে মার্চে একটি ফেলোশিপ করতে নিউইয়র্কে যাচ্ছেন পরিচালক সুমন মুখোপাধ্যায়। তখন সিনেমার কিছু পোস্ট প্রডাকশনের কাজ সেখানেই হবে। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহের পাশাপাশি পুতুল নাচের ইতিকথা সিনেমাটি যুক্তরাষ্ট্রের থিয়েটারেও মুক্তি পাবে। 

আপনি আরও পড়তে পারেন